যেভাবে ফিরে পাবেন হ্যাক হওয়া ফেসবুক আইডি

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি

খবরটুডে ডেস্ক:: বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। ফেসবুক অ্যাকাউন্ট যখন হ্যাক হয়ে যায় সে সময় ফেসবুক আবার বিষফোঁড়া হয়ে দাঁড়ায়। আতঙ্কের বিষয় হয়ে উঠে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকিং। শুধু জনপ্রিয় কিংবা বড় বড় মানুষেরাই নন, যে কেউ হতে পারেন হ্যাকারদের টার্গেট। এমন ঘটনার মুখোমুখি প্রায়ই হচ্ছেন মানুষ। থানায় অভিযোগ পড়ছে শত শত। কিন্তু কোনোভাবেই হ্যাকারদের লাগাম টানা যাচ্ছে না।

আচমকাই অনেক ফেসবুক ইউজার হয়তো টের পেয়েছেন যে তার অ্যাকাউন্ট হ্যাক হয়ে গিয়েছে। এই অবস্থায় স্বাভাবিক ভাবেই মানুষ বিপর্যস্ত হয়ে পড়েন। কী করবেন, কীভাবে করবনে, মাথায় আসে না কিছুই। কিন্তু হ্যাক হয়ে যাওয়া ফেসবুক অ্যাকাউন্ট পুনরুদ্ধার করার ব্যবস্থাও রয়েছে। শুধু সেজন্য কয়েকটা সহজ পদ্ধতি জেনে নেওয়া প্রয়োজন।

প্রথমেই ফেসবুক অ্যাকাউন্টের সেটিং অ্যান্ড প্রাইভেসিতে যান।

এবার সিলেক্ট করুন পাসওয়ার্ড অ্যান্ড সিকিউরিটি।

এরপর চেঞ্জ পাসওয়ার্ড অপশনে সিলেক্ট করতে হবে। এক্ষেত্রে আপনার পুরনো পাসওয়ার্ড মনে থাকা প্রয়োজন।

পাসওয়ার্ড অ্যান্ড সিকিউরিটি অপশনে আপনি এটাও দেখতে পাবেন যে কোন কোন ডিভাইস থেকে আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগ-ইন রয়েছে। এখানে যদি এমন কোনও ডিভাইস আপনার নজরে আসে যা আপনার নয় অতচ আপনার ফেসবুক অ্যাকাউন্ট সেখান থেকে লগ-ইন রয়েছে, দ্রুত সেটা ডিলিট করে দিন।

এরপর Suspicious log in-এ ক্লিক করে আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত করার চেষ্টা করবেন। সেখানে ফেসবুকের দেখানো পথ অনুসরণ করলেই সফল হবেন আপনি।

ফেসবুকের কিছু সাপোর্ট পেজের মাধ্যমেও সমস্যার সমাধান সম্ভব। আপনি সবসময় ফেসবুকের সঙ্গে সংযুক্ত থাকতে পারবেন। এক্ষেত্রে পাসওয়ার্ড অ্যান্ড সিকিউরিটি পেজে গিয়েছে Get Help অপশনে ক্লিক করে জানান যে আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে।

Facebook.com/hacked লিঙ্কে ক্লিক করলেও ফিরে পাবেন নিজের ফেসবুক অ্যাকাউন্ট। এখানে ক্লিক করলে আপনাকে ফোন নম্বর (যেটা ফেসবুক অ্যাকাউন্টের যঙ্গে যুক্ত) দিতে বলা হবে। আপনার দেওয়া নম্বর ওই ফোন নম্বরের সঙ্গে মিলে গেলে ফেসবুক কর্তৃপক্ষ আপনাকে হ্যাক হয়ে যাওয়া অ্যাকাউন্ট ফিরে পেতে সাহায্য করবে।

সংবাদটি শেয়ার করুন