প্রচুর পরিমাণে কুমড়ো খেলে যে সমস্যা দেখা দিতে পারে

লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক:: বাঙালি অনেক রান্নায় কুমড়ো ব্যবহার করা হয়। কুমড়ো স্বাস্থ্যের পক্ষেও উপকারী। একাধিক স্বাস্থ্যগুণ রয়েছে এর। রোগ প্রতিরোধ শক্তি বাড়াতেও খুবই সাহায্য করে কুমড়ো। কিন্তু প্রচুর পরিমাণে কুমড়ো খাওয়া কিন্তু ভাল না। তাবে শরীরের ক্ষতি হতে পারে।

১) ওজন বেড়ে যায়: রোজ ১০০ গ্রামের বেশি পরিমাণ কুমড়ো খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। তার চেয়ে বেশি পরিমাণ কুমড়ো খেলে ওজন বাড়তে পারে। কুমড়োতে ক্যালরির পরিমাণ অনেক বেশি।

২) হজমের সমস্যা: কুমড়ো হজম করতে বেশি সময় লাগে। তা ছাড়া কুমড়োতে রয়েছে এমন কয়েকটি উপাদান যা পেটের গন্ডগোলের কারণ হতে পারে। বেশি কুমড়ো খেলে সেই জন্য পেটখারাপের সমস্যা হতে পারে।

৩) শর্করার মাত্রা কমিয়ে দেয়: ডায়াবিটিসে আক্রান্তরা শর্করার মাত্রা কমাতে কুমড়ো খেতে পারেন। ডায়াবিটিসের সমস্যায় আক্রান্ত রোগীদের তাই কুুমড়ো খাওয়ার পরামর্শ দেন। কিন্তু বেশি মাত্রায় কুমড়ো খেলে রক্তে শর্করার হার কমে যেতে পারে। তাতে শরীরে অন্য সমস্যা দেখা দেয়।

৪) রক্তচাপ অনেক কমে যেতে পারে: রক্তে শর্করার মাত্রা কমাতেও যেমন কুমড়োর বিকল্প নেই। তেমনই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতেও কুমড়োর জুড়ি মেলা ভার। কিন্তু বেশি মাত্রায় কুমড়ো খেলে রক্তচাপ কমে যেতে পারে।

 

সংবাদটি শেয়ার করুন