বসতভিটা নিয়ে সালিশ, সমাধান করতে না পেরে অসহায় পরিবারকে নিজের জমি দান করলেন নয়ন

সারাদেশ

জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ:: ঝিনাইদহ সদর উপজেলা সাধুহাটি ইউনিয়ন আসাননগর গ্রামের মৃত কালাচাঁদ মন্ডলের ছেলে অসহায় আমিরুল ইসলামের জন্য এবারের ঈদুল ফিতরের উপহার হিসাবে জমিদান করলেন ব্যবসায়ি আনোয়ার হোসাইন নয়ন। ব্যবসায়ি আনোয়ার হোসাইন নয়ন ঝিনাইদহ সদর উপজেলার আসাননগর গ্রামের মৃত ইংরাজ মন্ডলের একমাত্র ছেলে। নয়ন ঝিনাইদহ-চুয়াডাঙ্গা সিমান্তের বদরগঞ্জ দশমাইল বাজারের ক্ষুদ্র গ্যাস ব্যাবসায়ি।

জানা গেছে, আমিরুল ইসলাম তার স্ত্রীর চিকিৎসা খরচ জোগাতে নিজের বসতভিটা বোনের কাছে বিক্রি করে ঢাকাতে শ্রমিকের কাজ করে আসছিলেন। পারিবারিক এক সমস্য দেখা দিলে খবর পেয়ে আমিরুল নিজের গ্রামে ফিরে এসে বোনের কাছে সেই বসতভিটার জমি দাবী করেন।  কিন্তু সেই বসতভিটা ফিরিয়ে দিতে আমিরুলের বোন রাজি না হলে বিষয়টি নিয়ে সালিশের ব্যবস্থা করা হয়।

নয়নসহ স্থানীয় গ্রামবাসিরা সালিশ করে সেই জমি ফেরত নিয়ে দিতে ব্যর্থ হন। এঘটনায় আমিরুল ইসলাম মানসিক ভাবে ভেঙে পড়েন। আমিরুল ও তার পরিবারের অবস্থা দেখে নয়নের ভিতর খুবই অপরাধ বোধ কাজ করে। সে সময় নয়ন আমিরুল পরিবারের জন্য নিঃশর্তে ৩ শতক জমি বাড়ি নির্মাণের জন্য দান করেন।

নতুন বসতভিটা পেয়ে আমিরুল ইসলাম তার দ্বিতীয় স্ত্রী, একমাত্র ছেলে পিয়াস মিয়া, মেয়ে পিয়া খাতুন ও জামাইকে নিয়ে আনন্দের সাথে এবারের ঈদ পালন করেন। মহৎ এ কাজের জন্য ব্যবসায়ি আনোয়ার হোসাইন নয়নকে এলাকাবাসি সাধুবাদ ও অভিনন্দন জানিয়ে বলেন, এরকম উদার মনের ছেলে দেশে খুব প্রয়োজন।

সংবাদটি শেয়ার করুন