২০২৪ থেকে চ্যাম্পিয়নস লিগে হবে ৩৬ দলের লড়াই

খেলাধুলা

ক্রীড়া ডেস্ক:: ২০২৪-২৫ মৌসুম থেকে বদলে যাচ্ছে চ্যাম্পিয়নস লিগ। বাড়ানো হচ্ছে চার দল। ৩২ দলের পরিবর্তে ৩৬ দল নিয়ে গ্রুপ পর্বের লড়াইয়ের অনুমোদন দিয়েছে উয়েফা। নতুন ফরম্যাটে, প্রত্যেক দল হোম ও অ্যাওয়ে মিলিয়ে গ্রুপ পর্বে খেলবে ৮ ম্যাচ।

অতীতের ইউরোপিয়ান প্রতিযোগিতায় পারফরম্যান্সের ভিত্তিতে এককভাবে যে দুই ক্লাবকে চ্যাম্পিয়নস লিগে জায়গা দেওয়ার পরিকল্পনা ছিল তা বাদ দেওয়া হয়েছে।

বর্তমানে ইউরোপের লিগগুলোতে (বিশেষ করে উয়েফা র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা শীর্ষ লিগ) আগের মৌসুমের সেরা চারে থাকা ক্লাবগুলো চ্যাম্পিয়নস লিগে খেলার যোগ্যতা পায়। তবে ২০২৪ থেকে পরের দলটিও স্থান পাবে ইউরোপ শ্রেষ্ঠত্বের এই প্রতিযোগিতায়।

নতুন নিয়ম অনুযায়ী, প্রিমিয়ার লিগ ও ডাচ ইরেদিভিসি থেকে  অতিরিক্ত একটি দল থাকবে চ্যাম্পিয়নস লিগে। ডাচ লিগের শীর্ষ দল সরাসরি খেলে চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে। দুইয়ে থাকা দলকে খেলতে হয় বাছাইপর্ব। তবে ২০২৪-২৫ মৌসুম থেকে প্রথম দুই দল সরাসরি জায়গা করে নেবে চ্যাম্পিয়নস লিগে। আর তৃতীয় দল খেলবে বাছাইপর্ব। আর প্রিমিয়ার লিগের সেরা পাঁচ সরাসরি জায়গা করে নেবে চ্যাম্পিয়নস লিগে।

এমনিতে সুপার লিগ নিয়ে চাপে ছিল উয়েফা। তবে নতুন এই নিয়মে ‘বিদ্রোহী’ লিগটির পরিকল্পনা এখানেই নস্যাৎ করে দিতে পারবেন মনে করছেন উফেফার প্রেসিডেন্ট আলেকসান্দার সেফরিন। স্বস্তির সঙ্গে তিনি বলেন, ‘অংশগ্রহণের স্বপ্ন প্রত্যেক দলের থাকছে।’

সংবাদটি শেয়ার করুন