শ্রীলঙ্কায় সেনা মোতায়েনের সিদ্ধান্তে যুক্তরাষ্ট্রের উদ্বেগ

আন্তর্জাতিক শীর্ষ সংবাদ

আন্তর্জাতিক ডেস্ক:: শ্রীলঙ্কায় সেনা মোতায়েনের সরকারি সিদ্ধান্ত নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। বুধবার (১১ মে) মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইসের বরাত দিয়ে লঙ্কান সংবাদমাধ্যম ডেইলি মিররের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এক ব্রিফিংয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেন, শ্রীলঙ্কায় সেনা মোতায়েন নিয়ে আমরা উদ্বিগ্ন। আমরা জোর দিয়ে বলতে চাই সামরিক বাহিনীর মাধ্যমে হোক কিংবা বেসামরিক কোনো শাখার মাধ্যমেই হোক, শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর কখনোই সহিংসতা ও তাদের হুমকি দেওয়া উচিত নয়।

তিনি বলেন, আরো খোলাসা করে বলতে গেলে, বিগত কয় দিন ধরে শ্রীলঙ্কায় সহিংসতা নিয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। আবারো বলতে চাই, আগের মতো আমরা আবারো শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর সহিংসতার নিন্দা জানাচ্ছি। সহিংসতায় জড়িতদের গ্রেপ্তার, পূর্ণ তদন্ত ও বিচার করার আহ্বান জানাচ্ছি আমরা।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরো বলেন, ‘পূর্বের মতো আমি আবারও বলছি, আমরা শ্রীলঙ্কায় সেনা মোতায়েনের বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ করছি। এটা এমন একটা বিষয় যা নিয়ে আমরা উদ্বিগ্ন। এছাড়া প্রধানমন্ত্রীর পদত্যাগের পর শ্রীলঙ্কার রাজনীতিতে যা ঘটছে সেসবও গভীরভাবে পর্যবেক্ষণ করছি আমরা।

নেড প্রাইস বলেন, বিদ্যুৎ, খাদ্য, ওষুধের ঘাটতির কারণে শ্রীলঙ্কার জনগণের অর্থনৈতিক সংকট এবং একই সঙ্গে দেশের রাজনৈতিক ভবিষ্যৎ সম্পর্কে তাদের উদ্বেগগুলো সরকারকে অবশ্যই সমাধান করতে হবে। যতো দ্রুত সম্ভব জনগণের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সরকার ও রাজনীতিকদের আহ্বান জানাচ্ছি আমরা।

সংবাদটি শেয়ার করুন