রাশিয়ার উপর নিষেধাজ্ঞায় কঠোর যুক্তরাষ্ট্র, ইইউ ততটা নয় : জেলেনস্কি

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক:: রাশিয়ার উপর নিষেধাজ্ঞার নেতৃত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র। দেশটি মস্কোর বিরুদ্ধে একের পর এক কঠোর ও কার্যকর পদক্ষেপ নিচ্ছে। এতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলনস্কির ভূয়সী পেলো ওয়াশিংটন। অন্যদিকে, রাশিয়ার বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) কখনও বা কঠোর কখনও নমনীয়— ফলে সংস্থাটির সমালোচনা করেন জেলেনস্কি।।

শনিবার (৭ মে) ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ভলোদিমির জেলেনস্কি বলেন, এখন পর্যন্ত আমি মনে করি যে, মার্কিন যুক্তরাষ্ট্র রাশিয়ার উপর নিষেধাজ্ঞার ব্যাপারে অন্য যেকোনো দেশের চেয়ে বেশি করেছে। এমনই হওয়া উচিত, কারণ তারা এই মুহূর্তে সবচেয়ে শক্তিশালী দেশ। আমি যুক্তরাজ্যের ক্ষেত্রেও একই বিষয় দেখছি।

জেলেনস্কি বলেন, ইইউকে এ বিষয়ে সম্মিলিত অবস্থান তৈরি করতে হবে। কিছু নিষেধাজ্ঞার ক্ষেত্রে তারা ঐক্যবদ্ধ নয়। জেলেনস্কি যুক্তি দিয়ে বলেন, পশ্চিমের উচিত মস্কোর উপর চাপ বাড়ানো এবং কোন সিদ্ধান্তগুলো কাজ করছে ও কোনগুলো করছে না— তা সাবধানে মূল্যায়ন করা।

ফক্স নিউজকে দেওয়া ওই সাক্ষাৎকারে জেলেনস্কি বলেন, রাশিয়ার উপর যখন কোনো নিষেধাজ্ঞা আরোপ করা হয় তখন তারা প্রতিরোধের কোনো না কোনো উপায় খুঁজে বের করে।

সংবাদটি শেয়ার করুন