চেলসির নতুন মালিক আমেরিকান ব্যবসায়ী টড বোয়েলি

খেলাধুলা

ক্রীড়া ডেস্ক:: রোমান আব্রামোভিচ চেলসি বিক্রি করে দিচ্ছেন, খবরটা পুরনো। মাঝে কিছুটা টালমাটাল পরিস্থিতি তৈরি হলেও ইংলিশ ক্লাবটি বিক্রিই করে দিয়েছেন রাশিয়ান ধনকুবের। চেলসির নতুন মালিক আমেরিকান ব্যবসায়ী টড বোয়েলি ও তার নেতৃত্বাধীন ব্যবসায়ী গ্রুপ।

প্রিমিয়ার লিগের ক্লাবটি কিনতে বোয়েলির নেতৃত্বাধীন কনসোর্টিয়ামের খরচ করতে হচ্ছে ৪.২৫ বিলিয়ন পাউন্ড (৫.২ বিলিয়ন ডলার)। বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা প্রায় ৪৫ হাজার কোটি টাকা। আজ (শনিবার) চেলসি ক্লাব থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, আব্রামোভিচ ও বোয়েলির নেতৃত্বাধীন কনসোর্টিয়াম ক্লাবের কেনা-বেচার বিষয়ে সমঝোতায় পৌঁছেছে। এখন আনুষ্ঠানিক বিষয়াদি বাকি শুধু।

২০০৩ সালে চেলসির কিনেছিলেন আব্রামোভিচ। তার মালিকানার সময় ইংলিশ ক্লাবটি সবচেয়ে বেশি সাফল্য পেয়েছে। ব্লুদের জেতা ছয় প্রিমিয়ার লিগের পাঁচটিই এসেছে আব্রামোভিচের সময়ে। তাদের জেতা দুটো চ্যাম্পিয়নস লিগও রাশিয়ান ধনকুবের ছায়াতলে এসেছে। ইউরোপের বর্তমান চ্যাম্পিয়নও এই ক্লাবটি।

প্রায় ২০ বছরের সময়কালে সাফল্য ধরা দিলেও চেলসি বিক্রি করতে বাধ্য হয়েছেন আব্রামোভিচ। ইউক্রেনে রাশিয়ান আগ্রাসন শুরুর পর থেকে তোপের মুখে পড়েন এই ধনকুবের। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ হওয়ায় কঠিন সমালোচনার শিকার হন। ‍অবস্থা বেগতিক দেখে গত ফেব্রুয়ারিতে চেলসির মালিকানা এই ক্লাবেরই চ্যারিটেবল ফাউন্ডেশনের হাতে ছেড়ে দেন। তাতেও কাজ হয়নি। ফলে ক্লাব বিক্রির সিদ্ধান্ত নেন আব্রামোভিচ।

তবে যুক্তরাজ্য সরকার সাত রাশিয়ানের সব সম্পত্তি জব্দ করলে দেখা দেয় বিপত্তি। তার মধ্যে আব্রামোভিচও ছিলেন। ফলে চেলসি বিক্রি বাধাপ্রাপ্ত হয়। অবশেষে বৃহস্পতিবার সব ঝামেলা মিটে গেলে নতুন করে বিক্রির আলোচনার শুরু হয়। এজন্য খুব বেশি অপেক্ষা করতে হয়নি। একদিন পরই চেলসি থেকে জানানো হলো ‘ক্লাবের মালিকানা পরিবর্তনের ব্যাপারে সমঝোতায় পৌঁছানো গেছে’।

সংবাদটি শেয়ার করুন