বিক্রি হয়ে গেল ম্যারাডোনার বিখ্যাত ‘হ্যান্ড অব গড’ জার্সি

খেলাধুলা

ক্রীড়া ডেস্ক:: নিলামে বিক্রি হয়ে গেল প্রয়াত ফুটবলার দিয়েগো ম্যারাডোনার বিখ্যাত ‘হ্যান্ড অব গড’ জার্সি। যার দাম উঠেছে ৭১ লাখ পাউন্ডের বেশি, অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় ৭৭ কোটি টাকার কাছাকাছি।

১৯৮৬ সালে বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে বিতর্কিত গোলটি করেছিলেন আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী সাবেক অধিনায়ক ম্যারাডোনা। দাবি করা হয়, মাথা দিয়ে নয়, হাত দিয়ে গোল করেছিলেন এ ফুটবলার। পরে ওই গোল সম্পর্কে ম্যারাডোনা নিজেই বলেছিলেন ‘হ্যান্ড অব গড’। ভক্তরাও মেনে নেন এ দাবি।

জার্সিটি ৩৫ বছর ধরে ছিল ইংল্যান্ডের সাবেক মিডফিল্ডার স্টিভ হজের কাছে। ম্যাচের পর ম্যারাডোনা তার সঙ্গেই জার্সিটি বিনিময় করেছিলেন। হজের কাছ থেকে জার্সিটি নিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড নিজেদের ফুটবল সংগ্রহশালায় রেখেছিল দুই দশক।

চলতি বছরের শুরুর দিকে ৫৯ বছর বয়সী হজ জার্সিটি বিক্রির সিদ্ধান্ত নেন। লন্ডনের একটি নিলাম সংস্থাকে জার্সিটি বিক্রির দায়িত্ব দেন তিনি। গত ২০ এপ্রিল অনলাইনে নিলাম শুরু হয়ে চলে ৪ মে পর্যন্ত।

এ বিষয়ে হজ বলেছেন, ‘গত ৩৫ বছর আমি এই বিখ্যাত জার্সির গর্বিত মালিক ছিলাম। খেলার শেষে ম্যারাডোনার সঙ্গে জার্সি বদল করার সুবাদে ওটা আমার কাছে এসেছিল। বিশ্ব ফুটবলের অন্যতম সেরার বিরুদ্ধে খেলার সুযোগ অবশ্যই আমার জীবনের অন্যতম সেরা প্রাপ্তি। ম্যারাডোনা সর্বকালের সেরা ফুটবলারদের একজন। ২০ বছর সাধারণ মানুষ জার্সিটা দেখার সুযোগ পেয়েছেন সংগ্রহশালায়। এটাও আমার কাছে তৃপ্তির।’

এ দিকে নিলাম ঘোষণার পরই ছড়ায় বিতর্ক। ম্যারাডোনার মেয়ে দালমা দাবি করেন, এটি তার বাবার সেই বিখ্যাত দুই গোলের সময় পরা জার্সি নয়। হজের কাছে থাকা জার্সিটা পরে ম্যারাডোনা খেলেন প্রথমার্ধে। দ্বিতীয়ার্ধে ওই দুই গোল করার সময় এই জার্সি তিনি পরেননি।

তবে নিলামকারী প্রতিষ্ঠান জানায়, তারা বৈজ্ঞানিক গবেষণা করে নিশ্চিত হয়েছে যে, দ্বিতীয়ার্ধে ম্যারাডোনার দুই গোল করার সময় পরা জার্সিই এটি।

সংবাদটি শেয়ার করুন