সিলেটে পৌঁছাল মুহিতের মরদেহ

জাতীয়

খবরটুডে ডেস্ক:: ‘ঈদের সময় সিলেট আসতে চেয়েছিলেন মুহিত ভাই। আমাকে বলেছিলেন তাকে নিয়ে আসতে।’- বললেন আবুল মাল আবদুল মুহিতের অনুজ পররাষ্ট্রমন্ত্রী ড একে আবুল মোমেন।

শনিবার (৩০ এপ্রিল) রাতে সিলেট নগরের ধোপাদিঘির পাড় এলাকার নিজ বাসা হাফিজ কমপ্লেক্সে দাঁড়িয়ে যখন এমনটি বলছিলেন মোমেন তখন পাশেই শুছে আছে মুহিত। নিস্প্রাণ, কফিন বন্দি হয়ে।

ঈদের আগে ঠিকই সিলেট এলেন মুহিত। তবে এবার এলেন লাশবাহি গাড়িতে করে।

শনিবার রাত ১০ টায় সিলেট নগরের নিজ বাসায় এসে পৌছে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের মরদেহ।

সর্বশেষ যখন সিলেট এসেছিলেন, ফিরে যাওয়ার সময় ১৮ মার্চ মুহিত বলেছিলেন- আমি আবার সিলেট আসবো। সবার সঙ্গে আবার দেখা হবে। কথা হবে।

আর গণমাধ্যমে দেয়া সর্বশেষ সাক্ষাতকারে বলেছিলেন- সিলেট আমার প্রিয় শহর। এখানে এলে শান্তি লাগে।

প্রিয় শহরে ঠিকই আবার এলেন মুহিত। তবে এবার আর কারো সঙ্গে কথা হবে না তার। চিরনিদ্রায় শায়িত হয়েই এবার নিজ শহরে এলেন সিলেট-১ আসনের সাবেক এই সা্ংসদ।

মুহিতের মরদেহ সিলেটে আসার পূর্বেই তার বাসায় ভিড় করেন অসংখ্য মানুষ। আওয়ামী লীগের নেতাকর্মী, প্রশাসনের কর্মকর্তা, আত্মীয়স্বজন থেকে শুরু করে সাধারণ মানুষ সকলেই এসেছেন। মুহিত যতবারই সিলেট আসতেন প্রতিবারই তার বাসায় ভিড় লেগে যেতো নেতাকর্মী-শুভানুধ্যায়ীদের। এবারও ভিড় আরও বেশি। এবার আগতদের উদ্দেশ্যও ভিন্ন। প্রিয় নেতাকে শেষ বিদায় জানাতে এসেছেন সবাই।

মুহিতের মরদেহ দেখতে আসা মানুষজনের ভিড় সামলাতে হিমশিম খেতে হয় প্রশাসনকে। মাইকে বারবার ঘোষণা দিয়ে ভিড় কমানোর অনুরোধ সত্ত্বেও সরানো যাচ্ছিলো না জনসমাগম।

হাফিজ কমপ্লেক্সে মুহিতকে মরদেহ দেখতে আসা সম্মিলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজতকান্তি গুপ্ত বলেন, সিলেট তথা বাংলাদেশ তার এক রত্মকে হারালো। আর আমরা হারালাম একজন অভিভাবকে। এমন নিরঅহংকার, সৎ ও পন্ডিত মানুষের অভাব আমরা সকলে অনুভব করবো।

মুহিতের অনুজ পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবুল মোমেন বলেন, রাতদে বাসায়ই রাখা হবে মুহিতের মরদেহ। রোববার বেলা ১২ টায় সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য মরদেহ নেয়া হবে কেন্দ্রীয় শহীদ মিনারে। সেখানে এক ঘন্টা রাখা হবে। জোহরের নামাজের পর আলীয়া মাদ্রাসা মাঠে অনুষ্ঠিত হবে তার জানাযা। এরপর রায়নগরে বাবা-মায়ের কবরের পাশে সমাহিত করে হবে এই ভাষা ও স্বাধীনতা সংগ্রামীকে।

শুক্রবার মধ্যরাতে ঢাকায় মৃত্যুবরণ করেন আবুল মাল আবদুল মুহিত।

সংবাদটি শেয়ার করুন