‘লিবিয়ায় আটক বাংলাদেশিদের ফিরিয়ে আনা হবে, এ লক্ষ্যে কাজ শুরু হয়েছে’

জাতীয়

খবরটুডে ডেস্ক:: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ বলেছেন, লিবিয়ায় আটক বাংলাদেশিদের ফিরিয়ে আনা হবে। এ লক্ষ্যে কাজ শুরু হয়েছে। লিবিয়ায় বাংলাদেশ দূতাবাস কাজ করছে।

মঙ্গলবার (২৬ এপ্রিল) যুগান্তরের সঙ্গে আলাপকালে তিনি একথা বলেন।

প্রবাসীকল্যাণমন্ত্রী জানান, লিবিয়ায় বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে তিনি বিষয়টি নিয়ে সার্বক্ষণিক খোঁজ-খবর রাখছেন। আটক লোকেরা ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার চেষ্টা করেছিল। লিবিয়ার কর্তৃপক্ষ দেশটির মিসরাতা এলাকা থেকে তাদের আটক করেছে। বর্তমানে তাদেরকে আল-তারেক ডিটেনশন সেন্টার নামের একটা ডিটেনশন সেন্টারে আটক রাখা হয়েছে।

তিনি জানান, লিবিয়ান কর্তৃপক্ষ ৫৪১ জনকে আটক করেছে। তাদের মধ্যে কতজন বাংলাদেশি- তা জানার জন্য বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে আটক ব্যক্তিদের সঙ্গে কথা বলা হচ্ছে। এখন পর্যন্ত ৪০০ জনের সঙ্গে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে কথা বলা হয়েছে। কতজন বাংলাদেশি আছেন, সেটা সবার সঙ্গে কথা বলার পর জানা যাবে।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, আটক ব্যক্তিদের মধ্যে ৫২৮ জন বাংলাদেশি বলে ধারণা করা হচ্ছে। মিসরাতা মেট্রোপলিটন পুলিশ কর্তৃপক্ষ আটকের বিষয় নিয়ে ফেসবুকে পোস্ট করেছে। আটকরা অবৈধভাবে সমুদ্র পাড়ি দিচ্ছিলেন বলে মিসরাতা পুলিশ উল্লেখ করে। আটকদের অধিকাংশই বাংলাদেশের নাগরিক। তারা নৌকাযোগে ইউরোপ পাড়ি দেওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। লিবিয়ায় বাংলাদেশ দূতাবাস আন্তর্জাতিক অভিবাসী সংস্থা (আইওএম) এবং স্থানীয় পুলিশের সঙ্গে যোগাযোগ রাখছে।

সংবাদটি শেয়ার করুন