মকবুলকে গ্রেফতারের প্রতিবাদ ও মামলা প্রত্যাহারের দাবিতে বিএনপির কর্মসূচি

রাজনীতি

খবরটুডে ডেস্ক:: ঢাকা কলেজের শিক্ষার্থী ও নিউমার্কেটের দোকানকর্মীদের মধ্যে সংঘাতের মামলায় দলীয় নেতা মকবুল হোসেনকে গ্রেফতারের প্রতিবাদ এবং তার বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিতে কর্মসূচি দিয়েছে বিএনপি।

শনিবার গুলশানে বিএনপি চেয়ারপরসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের স্থায়ী কমিটির এই সিদ্ধান্ত জানান দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ঘোষিত কর্মসূচি অনুযায়ী, মঙ্গলবার ঢাকাসহ সব মহানগরে বিক্ষোভ হবে।

নিউমার্কেটে যে দুই দোকানের কর্মীদের বচসা থেকে সংঘর্ষের সূত্রপাত, সে দুটির মালিক নিউমার্কেট থানা বিএনপির সাবেক সভাপতি মকবুল।

ওই ঘটনায় পুলিশর করা মামলায় আসামি মকবুলকে শুক্রবার গ্রেফতার করা হয়। মকবুল নিজেকে নির্দোষ দাবি করলেও পুলিশ বলছে, তার উসকানি ছিল।

সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল বলেন, নিউমার্কেট এলাকায় ব্যবসায়ী ও ঢাকা কলেজের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় হেলমেটধারী প্রকৃত সন্ত্রাসীদের গ্রেফতার না করে বিএনপি নেতা মকবুল হোসেনকে গ্রেফতার ও ২৪ জন বিএনপি ও অঙ্গসংগঠনের নেতার নাম উল্লেখ করে প্রায় ১২শ’ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। আমরা এহেন মিথ্যা মামলা দায়েরের তীব্র প্রতিবাদ ও ক্ষোভ প্রকাশ করছি।

‘বিএনপি অবিলম্বে মকবুল হোসেনের মুক্তি ও প্রকৃত অপরাধীদের গ্রেফতার এবং মিথ্যা মামলা প্রত্যাহারের জোর দাবি জানাচ্ছে।’

দলের সিদ্ধান্তের কথা উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, স্থায়ী কমিটির সভায় সিদ্ধান্ত গৃহীত হয় যে, মকবুল হোসেনের মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে আগামী ২৬ এপ্রিল ঢাকাসহ সব মহানগরে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হবে।

মির্জা ফখরুল জানান, দলের স্থায়ী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী নিউমার্কেটের ঘটনার প্রকৃত সত্য উদঘাটনের জন্য একটি তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হবে।

শুক্রবার দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে দলের স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বিএনপি মহাসচিব ছাড়াও ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিষ্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন