ঝড়-বৃষ্টির সম্ভাবনা, বাড়তে পারে তাপমাত্রা

অন্যান্য

খবরটুডে ডেস্ক:: রাজধানীসহ দেশের আট জায়গায় ঝোড়ো হাওয়াসহ বৃষ্টির প্রবণতা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এছাড়াও দেশের তাপমাত্রা ২-৪ ডিগ্রী সেলসিয়াস বাড়তে পারে বলে জানিয়েছে সংস্থাটি।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, সিলেট, চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা, ময়মনসিংহ ঢাকা ও বরিশালের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়ার সাথে প্রবল বিজলী চমকানোসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম জানিয়েছেন, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

তিনি আরও জানান, সারাদেশে দিনের তাপমাত্রা ২-৪ এবং রাতের তাপমাত্রা ১-৩ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

গত ২৪ ঘণ্টায় সীতাকুণ্ডে সর্বোচ্চ ৭২ মিলি মিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আজ সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজশাহীর বদলগাছিতে ১৮ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল মংলায় ৩৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় ২৪ দশমিক ৫, ময়মনসিংহে ২৬ দশমিক ৭, চট্টগ্রামে ২৯ দশমিক ৮, সিলেটে ২৭ দশমিক ০, রাজশাহীতে ২৯ দশমিক ৮, রংপুরে ২৭ দশমিক ৩, খুলনায় ৩৪ দশমিক ০ এবং বরিশালে ২৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আজ সকাল থেকে ঢাকায় দক্ষিণ বা দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছিল। সকাল ৬টায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৯ শতাংশ। ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ২২ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৫টা ৩১ মিনিটে।

সংবাদটি শেয়ার করুন