ক্যারিয়ারের পড়ন্ত বেলায় ভালো নেই ইনিয়েস্তা

খেলাধুলা

ক্রীড়া ডেস্ক:: বার্সেলোনা ও স্পেনের হয়ে জীবনে অনেক কিছু জিতেছেন আন্দ্রেস ইনিয়েস্তা। কিন্তু ক্যারিয়ারের পড়ন্ত বেলাটা যে এমন হবে, তা বোধহয় কখনও ভাবেননি। শেষটা রাঙানোর আশায় থাকলেও তার জাপানি ক্লাব ভিসেল কোবে রয়েছে অবনমন শঙ্কায়!

৩৭ বছর বয়সী সাবেক বার্সা মিডফিল্ডার ২০১৮ সালে যোগ দেন জাপানি ক্লাবটিতে। অথচ ২০১০ বিশ্বকাপ জয়ী ও বার্সায় চারবার চ্যাম্পিয়নস লিগ জেতা তারকা যেটার সম্মুখীন হননি। সেই অপ্রীতিকর অবস্থার মধ্যে পড়ে গেছে তার ক্লাব। ভিসেল কোবে দ্রুত ঘুরে দাঁড়াতে না পারলে প্রথমবার অবনমন এড়ানোর মতো ‘যুদ্ধে’ নামতে হবে তাকে।

জে লিগে ভিসেল কোবের মৌসুমের শুরুটাও ভালো ছিল না। এখন পর্যন্ত ১০টি ম্যাচ না জেতায় দলটি অবস্থান করছে তলানির দলের চেয়ে একধাপ ওপরে।

দলের দুর্দশার দিনে ইনিয়েস্তার অবস্থাও বলার মতো নয়। অসম্মানজনক অবস্থাতে পড়তে হয়েছে এফসি টোকিওর বিপক্ষে ৩-১ গোলে হেরে যাওয়া ম্যাচটায়। একটা সময় ১-০ গোলের অগ্রগামিতায় ছিল ইনিয়েস্তার দল। কিন্তু ওই ম্যাচে নাটমেগে পরাস্ত হতে হয়েছে অভিজ্ঞ এই প্লে মেকারকে।

দলের বেহাল দশায় গত মাসে ছাঁটাই করা হয়েছে কোচ আতুশিরো মিউরাকেও। স্প্যানিশ কোচ মিগুয়েল অ্যাঞ্জেল লতিনাকে স্থলাভিষিক্ত করা হয়েছে তার জায়গায়। এ অবস্থায় ইনিয়েস্তা একটা জয়ের প্রত্যাশা করছেন, ‘আমরা এখন যা করতে পারি, সেটা হলো একটি জয় এবং ধারাবাহিক উন্নতি।’

অবশ্য জাপানে আসার পর সেভাবে সাফল্যও ধরা দেয়নি তার ভাগ্যে। এখন পর্যন্ত একটি ট্রফি জিতেছেন ২০১৯ সালে, এমপেরর্স কাপ।

কিন্তু জাপানে তার এমন পারফরম্যান্স প্রত্যাশিত ছিল না। ২০১৮ সালে যখন ৩০ মিলিয়ন ডলারে চুক্তিবদ্ধ হন, তখন তার চুক্তির মেয়াদ ছিল তিন বছর। গত বছর মেয়াদ বাড়ানো হয়েছে দুই বছর। ধারণা করা হচ্ছে, খেলোয়াড় হিসেবে এটাই তার শেষ চুক্তি। এই অবস্থায় দলের নতুন কোচ লতিনা বিশ্বাস করেন, খাদের কিনার থেকে উত্তরণে তাদের হাতে সময় রয়েছে, ‘হয়তো সেরকম সময় হাতে নেই। যা করতে চেয়েছিলাম সেগুলোও করতে পারিনি। তবে রবিবারের ম্যাচ আমার জন্য যথেষ্ট কাজে দিয়েছে। এখান থেকে দেখতে হবে আমরা কতটুকু উন্নতি করতে পারি।’

সংবাদটি শেয়ার করুন