আম দিয়েই বানিয়ে ফেলুন কাতলার রসা

লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক:: বাড়ির খুদে সদস্যটি মাছ খেতে চায় না? পেঁয়াজ রসুন দিয়ে কষিয়ে কাতলা কালিয়া নয়, আম দিয়ে কাতলা রান্না করে দেখুন। বাড়ির খুদেরাও চেটেপুটে খাবে।

নববর্ষের মেনুতে মাছ না থাকলে কি চলে? বাঙালির ভূরিভোজ কিন্তু মাছ ছাড়া অসম্পূর্ণ। ইদানীং অনেক বাচ্চাই মাছ দেখলে মুখ ঘুরিয়ে নেয়। যতই সুস্বাদু রান্না করে দিন না কেন তাদের মাছ খাওয়ানো বড়ই ঝক্কির কাজ।

তা বলে কি নববর্ষের দিনে বাঙালির পাতে মাছ পড়বে না? আলবাত পড়বে! পেঁয়াজ রসুন দিয়ে কষিয়ে কাতলা কালিয়া নয়, এ বার আম দিয়ে কাতলা রান্না করে দেখুন। বাড়ির খুদেরাও চেটেপুটে খাবে।

সহজলভ্য উপকরণ ও কম সময়ের মধ্যেই কী ভাবে আম কাতলার রসা হয়ে উঠতে পারে আপনার বাড়ির সবচেয়ে প্রিয় পদ? রইল তারই হদিশ।

কাতলা মাছ: ৫০০ গ্রাম

কাঁচা আম: ১ টা

কাঁচালঙ্কা: ৪-৫ টা

কালোজিরে: ১ চা চামচ

হলুদ গুঁড়ো: ১ টেবিল চামচ

সর্ষেবাটা: ২ টেবিল চামচ

নুন ও চিনি: স্বাদ মতো

সর্ষের তেল: ১ কাপ

প্রণালী:

কড়াইতে তেল গরম করে নুন, হলুদ দিয়ে মাখিয়ে রাখা কাতলা মাছগুলি হালকা করে ভেজে নিন। এ বার মাছগুলি তুলে নিয়ে সেই তেলেই কালোজিরে ও কাঁচালঙ্কা ফোঁড়ন দিন। লম্বা টুকরো করে কেটে রাখা আম কড়াইতে দিয়ে দিন। স্বাদ মতো নুন, হলুদ দিয়ে নাড়াচড়া করুন। এ বার সামান্য জল দিয়ে কড়াই ঢেকে দিন। আম ভাল করে সেদ্ধ হয়ে গেলে ভাল করে ঘেটে নিন। এ বার সর্ষে বাটা দিয়ে ভাল করে কষিয়ে নিন। মশলা তেল ছেড়ে এলে পরিমাণ মতো জল দিয়ে দিন। স্বাদ মতো চিনি দিন। ঝোল ফুটে উঠলে ভেজে রাখা মাছগুলি দিয়ে মিনিট পাঁচেক ঢাকা দিয়ে রান্না করুন। তার পর ঢাকা খুলে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন আম কাতলার রসা।

সংবাদটি শেয়ার করুন