শিক্ষকদের ফেসবুকসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া হ্যান্ডলে নজর রাখবে সরকার

শিক্ষা

খবরটুডে ডেস্ক:: প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতায় থাকা সব অফিসের কর্মকর্তা-কর্মচারী ও বিদ্যালয়ের শিক্ষকদের ফেসবুকসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া হ্যান্ডলে নজরে আসছে।

বিভিন্ন সময়ে বিতর্কিত কর্মকাণ্ডের প্রেক্ষাপটে সৃষ্ট অস্থিরতা রোধে এই ব্যবস্থা নিচ্ছে সরকার।

এজন্য অধিদপ্তরের প্রধান কার্যালয়, বিভাগীয় পর্যায়, জেলা পর্যায় ও উপজেলা পর্যায়ে ২৭ সদস্যবিশিষ্ট চারটি কমিটি গঠন করা হয়েছে।

পাশাপাশি ‘সোশ্যাল মিডিয়া তথ্য সংগ্রহ, সংরক্ষণ ও উপস্থাপন’ নামে আরেকটি কমিটিও গঠন করা হয়েছে। এ কমিটির কাছে ওই চারটি কমিটি প্রতিবেদন ও সুপারিশ পাঠাবে বলে জানা গেছে।

রোববার রাতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) হামিদুল হকের স্বাক্ষরিত কমিটি গঠনসংক্রান্ত এক অফিস আদেশ থেকে এসব তথ্য জানা গেছে।

অফিস আদেশে বলা হয়েছে, মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রকাশিত ‘সরকারি প্রতিষ্ঠানে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার নির্দেশিকা-২০১৯’ অনুসরণ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতাধীন সরকারি কর্মকর্তা-কর্মচারী ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের কার্যক্রম পর্যবেক্ষণ ও মনিটরিং করবে।

কমিটি মাসে একবার সভা করে উপজেলা, জেলা, বিভাগীয় পর্যায়ের উল্লেখযোগ্য বিষয় চিহ্নিত করে প্রতিবেদন ‘সোশ্যাল মিডিয়া তথ্য সংগ্রহ, সংরক্ষণ ও উপস্থাপন’ কমিটির কাছে উপস্থাপন করবে এবং কমিটি চাইলে বিধি অনুযায়ী তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করতে পারবে।

মন্ত্রিপরিষদের নির্দেশনার আলোকে এর আগে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর শিক্ষকদের সোশাল মিডিয়া ব্যবহারের ক্ষেত্রে কিছু নির্দেশনা দিয়েছিল।

সংবাদটি শেয়ার করুন