পুতিন আর ক্ষমতায় থাকতে পারেন না : বাইডেন

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক:: ইউক্রেনে হামলার নির্দেশ দেওয়ায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আর ক্ষমতায় থাকতে পারেন না বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

ইউক্রেন যুদ্ধের মধ্যে পোল্যান্ড সফরে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট এ কথা বলেন।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে ইউক্রেনের শরণার্থীদের কাছে তাদের ভয়াবহ অভিজ্ঞতার কথা শুনে পুতিনকে ‘কসাই’ আখ্যায়িত করেন বাইডেন।

ওয়ারশর রয়্যাল কাসলে দেওয়া ভাষণে বাইডেন সোভিয়েত লৌহ যবনিকার অধীনে পোল্যান্ডের চার দশকের ইতিহাস মনে করিয়ে দেন। তিনি বলেন, বৈশ্বিক নিরাপত্তা ও স্বাধীনতার স্বার্থে রাশিয়ার স্বৈরশাসনের বিরুদ্ধে বিশ্বের গণতান্ত্রিক শক্তিগুলোর জরুরি ভিত্তিতে একাট্টা হওয়া দরকার।

বক্তব্যের শেষ দিকে তিনি বলন, ঈশ্বরের দোহাই— এ লোকটা ক্ষমতায় থাকতে পারে না।

এর তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে মস্কো। ক্রেমলিন বলছে, পুতিন ক্ষমতায় থাকবেন কিনা, তা বাইডেন বলার কে?
হোয়াইট হাউস অবশ্য পরে বিষয়টি এভাবে ব্যাখ্যা করার চেষ্টা করেছে যে, প্রেসিডেন্ট বাইডেন রাশিয়ায় সরকার পরিবর্তনের ডাক দেননি। তিনি আসলে বলতে চেয়েছেন, ইউক্রেনে দীর্ঘমেয়াদি সংঘাতের জন্য বিশ্বকে প্রস্তুত থাকতে হবে।

হোয়াইট হাউসের এক কর্মকর্তা বলেন, রাশিয়ায় সরকার পরিবর্তনের কথা জো বাইডেন বলেননি। পুতিনের মত হচ্ছে— প্রতিবেশী ও এই অঞ্চলে পুতিনের বাড়তি ক্ষমতার প্রয়োগ করা ঠিক নয়।

গত মাসের ২৪ তারিখে কিয়েভে সামরিক অভিযান শুরু করার পর থেকেই পুতিনকে ব্যক্তিগত আক্রমণ করে আসছেন মার্কিন প্রেসিডেন্ট। ক্রেমলিন বাইডেনের মন্তব্যের জবাব দিয়ে আসছে।

সংবাদটি শেয়ার করুন