আন্তর্জাতিক ক্রিকেটে আসছে পরিবর্তন

খেলাধুলা

ক্রীড়া ডেস্ক:: আন্তর্জাতিক ক্রিকেটের নিয়মে বেশ কয়েকটি পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের আইন প্রণয়নকারী সংস্থা মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাব (এমসিসি)। আগামী ১ অক্টোবর এ সকল সিদ্ধান্ত কার্যকর করা হবে বলে জানা যায়।

পরিবর্তন এসেছে ডেড বলের নিয়মে। যদি মাঠে আগন্তুক বা কোনো প্রাণী ঢুকে পড়ে কিংবা অন্য কোনো কারণে খেলা ব্যাহত হয় তাহলে সেই বলটি ডেড বল ঘোষণা করা হবে।

এছাড়া ফিল্ডাররা মাঠে অনৈতিক সুবিধা নিলে আগে বলটিকে ডেড ঘোষণা করা হতো। কিন্তু এখন থেকে এমন কোনো ঘটনা ঘটলে ব্যাটিং দলের স্কোরকার্ডে যোগ হবে ৫ রান।

ক্যাচ আউটে নতুন নিয়মের ফলে কোনো ব্যাটার বল শূন্যে মেরে প্রান্ত বদল করতে গিয়ে যদি ক্যাচ আউট হন তাহলে নতুন যে ব্যাটার ক্রিজে আসবেন, তিনিই স্ট্রাইক নেবেন। ক্রিকেটের আগের নিয়ম ছিল ক্যাচ আউটের ক্ষেত্রে নন-স্ট্রাইকার ব্যাটার ২২ গজের অর্ধেক পেরিয়ে স্ট্রাইক প্রান্তে চলে গেলে তিনিই স্ট্রাইক পেতেন। তবে সেটি ইনিংসের শেষ বলে হলে আবার নতুন ব্যাটার যাবেন নন-স্ট্রাইকার প্রান্তে।

আধুনিক ক্রিকেটে ব্যাটারদের ক্রিজের সামনে পেছনে নড়াচড়া করে বোলারকে বিভ্রান্ত করতে দেখা যায়। এই জায়গায়ও পরিবর্তন আনছে এমসিসি। এখন থেকে ওয়াইড বল ধরা হবে ব্যাটার কোন জায়গায় দাঁড়িয়েছেন সেটার ওপর ভিত্তি করে।

বলে লালার ব্যবহার নিয়ে করোনার এই সময়ে প্রচুর আলোচনা হয়েছিল । অবশেষে লালা ব্যবহারে স্থায়ী নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে এমসিসি। লালা ব্যবহার করা এখন থেকে বল বিকৃতির আওতায় পড়বে।

বিতর্কিত ‘ম্যানকাড আউটকেও’ বৈধতা দিচ্ছে এমসিসি। বল করার আগেই ননস্ট্রাইকার এন্ডের স্ট্যাম্প ভেঙে দেওয়াকে আগে অন্যায্য ধরা হলেও এখন থেকে পরিষ্কার রানআউট হিসেবে গণ্য হবে।

সংবাদটি শেয়ার করুন