বের হওয়ার সুযোগ পাচ্ছেন ইউক্রেনীয়রা

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক:: রাশিয়ার মুহুর্মুহু আক্রমণে বিপর্যস্ত হয়ে পড়েছে ইউক্রেনের মারিউপোল, ইরপিন ও সামি শহর। বর্তমানে খাবার ও চিকিৎসার অভাবে পড়েছেন শহরগুলোর বাসিন্দারা।

ফলে সেখানে থাকা বেসামরিক মানুষরা শহর থেকে বের হয়ে যাওয়ার জন্য উদগ্রীব হয়ে পড়েছেন। তাদেরকে বের হওয়ার সুযোগ করে দিতে শনি ও রোববার যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছিল রাশিয়া ও ইউক্রেন। কিন্তু মানুষ বের হওয়ার আগেই সেই যুদ্ধবিরতি ভেস্তে যায়।

তবে অবশেষে আটকে পড়া সাধারণ মানুষ বের হচ্ছেন। মঙ্গলবার ইউক্রেনের পক্ষ থেকে জানানো হয়েছে ইরপিন ও সামি থেকে প্রথম দফায় ১৫০ জন মানুষ অন্যস্থানে সরে গেছেন।

তাছাড়া মারিউপোলে কয়েকশ বাস প্রবেশ করেছে। এই বাসগুলো দিয়ে আটকে পড়াদের নিয়ে আসা হবে।

মঙ্গলবার রাশিয়ার পক্ষ থেকে জানানো হয় রাজধানী কিয়েভ ও চারটি শহরে সাধারণ মানুষদের চলাচলের জন্য মানবিক করিডোর তৈরি করা হয়েছে। করিডোর ব্যবহার করে ইউক্রেনের অন্য যে কোনো শহরে চলে যেতে পারবেন তারা।

সোমবার রাশিয়ার পক্ষ থেকে জানানো হয়, রাজধানী কিয়েভে, মারিউপোল থেকে কেউ বের হয়ে যেতে চাইলে তাকে বেলারুশ থেকে রাশিয়ায় যেতে হবে।

তবে রাশিয়ার এ প্রস্তাব ইউক্রেন প্রত্যাখান করে দেয়। এরপর মঙ্গলবার রাশিয়া জানায় বেসামরিক নাগরিকরা যেখানে খুশি সেখানেই আশ্রয় নিতে পারবেন।

সূত্র: আল জাজিরা

সংবাদটি শেয়ার করুন