যেখানে পালিয়ে রয়েছেন ইউক্রেন প্রেসিডেন্ট

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক:: রুশ সামরিক বাহিনীর অব্যাহত অভিযানের মুখে পোল্যান্ডের উদ্দেশে ইউক্রেন ত্যাগ করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি সেখানকার মার্কিন দূতাবাসে লুকিয়ে রয়েছেন বলে দাবি করেছেন বিরোধীদলীয় আইনপ্রণেতা ইলিয়া কিভা।

শনিবার (৫ মার্চ) রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন বার্তা সংস্থা স্পুটনিক নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

তবে এ বিষয়ে পোল্যান্ডে মার্কিন দূতাবাস কিংবা ইউক্রেনের প্রেসিডেন্টের কার্যালয় থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

যদিও ইনস্টাগ্রামের একটি ভিডিওতে দেখা গেছে, প্রেসিডেন্ট জেলেনস্কি তার কার্যালয়ে বসে কাজ করছেন। ভিডিওতে তিনি বলেন, প্রতিটি মুহূর্তে খবর আসছে, আমি ইউক্রেন ছেড়ে পালিয়েছি। কিন্তু আমি এখনো এখানে আছি। প্রেসিডেন্ট কার্যালয়ের প্রধান অ্যান্ড্রে বোরিসোভিকও কিয়েভে অবস্থান করছেন। কেউ পালিয়ে যায়নি।

শুক্রবার রাশিয়ার পার্লামেন্ট স্টেট দুমার স্পিকার ভিচেসলাভ ভলোদিন বলেছেন, জেলেনস্কি ইউক্রেন ছেড়ে পোল্যান্ডে পাড়ি জমিয়েছেন। এরপরে ইউক্রেনের সুপ্রিম কাউন্সিল ভেরখোভনা রাদা জানিয়েছে, জেলেনস্কি ইউক্রেন ছাড়েনি। তিনি বর্তমানে কিয়েভে আছেন।

এর আগে জেলেনস্কির নিরাপত্তা নিয়ে উদ্বেগ জানিয়ে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী ইয়ান-ইয়াভেস লি দ্রিয়ান বলেন, ‘প্রয়োজন হলে আমরা তাকে সহায়তা করতে প্রস্তুত আছি।’ এছাড়া যুক্তরাষ্ট্রও তাকে আশ্রয় দিতে চেয়েছিল। কিন্তু সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেন জেলেনস্কি।

সংবাদটি শেয়ার করুন