রাশিয়া-ইউক্রেন সংঘাতে নিজেদের জড়াবে না ন্যাটো

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক:: ন্যাটো জানিয়েছে তারা রাশিয়া-ইউক্রেন সংঘাতে নিজেদের জড়াবে না। শুক্রবার ন্যাটোভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক শেষে এর সেক্রেটারি জেনারেল জেন্স স্টোলটেনবার্গ এ তথ্য জানান। খবর গার্ডিয়ান।

জানা যায়, ন্যাটোর পররাষ্ট্রমন্ত্রীরা ইউক্রেনের দাবি করা ‘নো-ফ্লাই জোন’ বিষয়ে বৈঠকে বসেন। তবে তারা সম্মত হন যে ইউক্রেনের আকাশে ন্যাটোর বিমান পাঠানো ঠিক হবে না।

জেন্স স্টোলটেনবার্গ বলেন, গত রাতে নিউক্লিয়ার প্ল্যান্টে অবিবেচকের মতো হামলা যুদ্ধের ভয়াবহতা সম্পর্কে ধারণা দেয়। যুদ্ধ ভয়াবহ আর যখন নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টের আশপাশে সেনাবাহিনীর ভেতর সংঘাত হয় তখন বিপদ বাড়ে।

তিনি বলেন, ন্যাটো রাশিয়ার সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না।

ব্রাসেলসে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ন্যাটো একটি আত্মরক্ষাকারী বাহিনী। আমাদের মূল উদ্দেশ্য ৩০ সদস্য দেশকে রক্ষা করা। আমরা এ সংঘাতের অংশ নই আমাদের দায়িত্ব রয়েছে এটা নিশ্চিত করা যে ওই সংঘাত যেন ইউক্রেনের বাইরে ছড়িয়ে না পড়ে। তখন তা আরো বিপদজনক ও ভয়াবহ হয়ে উঠবে মানুষের যন্ত্রণা আরো বাড়বে।

একই সংবাদ সম্মেলনে তিনি অভিযোগ করে বলেন, রাশিয়া ইউক্রেনে ক্লাস্টার বোমা ব্যবহার করছে। এ ছাড়া আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে এমন অনেক অস্ত্র তারা ব্যবহার করছে।

স্টোলটেনবার্গ আরো বলেন, ইউক্রেনে কোনো নো-ফ্লাই জোন ঘোষণা না করলেও অন্যান্য সহযোগিতা অব্যাহত থাকবে।  পুতিনকে দ্রুতই ইউক্রেন আগ্রাসন বন্ধের আহ্বান জানান তিনি।

সংবাদটি শেয়ার করুন