যুক্তরাজ্যে শক্তিশালী ইউনিসের আঘাত, লন্ডনে প্রথমবারের মতো রেড অ্যালার্ট (ভিডিও)

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক:: যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে প্রথমবারের মতো রেড অ্যালার্ট বা ‘জীবন ঝুঁকির জন্য সতর্কতা’ জারি করা হয়েছে। যুক্তরাজ্যের উপকূলে শুক্রবার আঘাত হানা শক্তিশালী ঘূর্ণিঝড় ইউনিসের কারণে সেখানে প্রথমবারের মতো উচ্চ সতর্কতা জারি করা হয় বলে বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে।

এদিকে ঘূর্ণিঝড় ইউনিসের কারণে সর্বকালের রেকর্ড ভেঙে প্রচণ্ড গতিতে বাতাস প্রবাহিত হওয়ার খবর পাওয়া গেছে। সর্তকতা বার্তার কারণে লন্ডনের পথঘাট একদম জনশূন্য হয়ে যায়। পশ্চিম ইউরোপ জুড়ে ব্যাহত হচ্ছে বিমান, ট্রেন ও ফেরি চলাচল।

এএফপি জানায়, যুক্তরাজ্যের রাজধানীতে এই প্রথমবার রেড অ্যালার্ট জারি করা হয়। একই স্তরের সতর্কতা দক্ষিণ ইংল্যান্ড এবং সাউথ ওয়েলসেও জারি করা হয়। সেখানে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। বন্ধ রয়েছে যান চলাচলও।

ঝড়ে ক্ষয়ক্ষতি এড়াতে বিভিন্ন এলাকার বাসিন্দাদের নিজ নিজ ঘরের দরজা-জানালা বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। স্থানীয় বাসিন্দাদের গ্যারেজ থেকে গাড়ি বের না করতে বলা হয়েছে।

ইউনিসকে গত তিন দশকে যুক্তরাজ্যে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঝড় বলে মনে করা হচ্ছে। ঘূর্ণিঝড় ডুডলির তাণ্ডবের এক সপ্তাহের মধ্যেই যুক্তরাজ্যে ঘূর্ণিঝড় ইউনিস আঘাত হানল।

সংবাদটি শেয়ার করুন