রাশিয়ার তিনটি বিমানকে সিরিয়ার আকাশে ঘিরে ফেলেছিল যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমান!

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক:: যুক্তরাষ্ট্র ও এর মিত্রদের যুদ্ধবিমান রাশিয়ার তিনটি বিমানকে পূর্ব সিরিয়ার মধ্য আকাশে ঘিরে ফেলেছিল বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের দুইজন কর্মকর্তা। খবর সিএনএনের।

রাশিয়ার একটি কার্গো বিমানকে নিরাপত্তা দিয়ে ইরাক হয়ে পূর্ব সিরিয়ার ওপর দিয়ে নিয়ে যাচ্ছিল রাশিয়ার দুটি টিইউ-২২ ব্যাকফায়ার বোম্বার যুদ্ধবিমান।

যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের নিয়ন্ত্রণাধীন ওই অঞ্চল দিয়ে যাওয়ার সময় রাশিয়া যুক্তরাষ্ট্রকে অবহিত করেনি।

সিরিয়ার দির ইজ জোর থেকে ইরাকের দক্ষিণ ও পূর্ব সীমান্ত পর্যন্ত অঞ্চলটিকে নিরাপত্তা জোন হিসেবে বানিয়েছে যুক্তরাষ্ট্র। ফলে এ অঞ্চল দিয়ে কোনো বিমান উড়ে যেতে হলে তাদের অনুমতির প্রয়োজন হয়।

তাই রাশিয়ার বিমানগুলোকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয় তাদের জানিয়ে এদিকে আসতে হবে। কিন্তু রাশিয়ার বিমানগুলো জানায় তারা যথাযথ অনুমিত ছাড়াই এগিয়ে যাবে।

আর এ ঘটনার পরই যুক্তরাষ্ট্রের এফ-১৬ যুদ্ধবিমান ও মিত্রদের যুদ্ধবিমান রাশিয়ার ওই তিনটি বিমানকে ঘিরে ধরে। যতক্ষণ রাশিয়ান বিমানগুলো ওই অঞ্চলে ছিল ততক্ষন তাদের পাশে পাশে যায় যুক্তরাষ্ট্রের বিমানগুলো।

সিরিআয় যুক্তরাষ্ট্র ও রাশিয়ার বিমানের মধ্যে এমন ঘটনা ঘটল যখন এ দুটি দেশের মধ্যে ইউক্রেন ইস্যু নিয়ে সম্পর্কের ফাটল ধরেছে।

এদিকে যুক্তরাষ্ট্রের বিমানগুলো ভয় দেখালেও এ ঘটনাকে পাত্তা দেয়নি রাশিয়া। ছয় ঘণ্টা পর ফের  ওই অঞ্চল দিয়ে রাশিয়ার একটি কার্গো ও যুদ্ধবিমান উড়ে যায়।

সূত্র : সিএনএন

সংবাদটি শেয়ার করুন