এবারও এইচএসসিতে মেয়েরা এগিয়ে

শিক্ষা

খবরটুডে ডেস্ক:: ২০২১ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ পাওয়ার দিক দিয়ে এবারও এগিয়ে আছে ছাত্রীরা।

এবারের এইচএসসিতে অংশ নিয়েছিল ৬ লাখ ৫৬ হাজার ১৬৫ জন ছাত্রী, তাদের মধ্যে পাস করেছে ৬ লাখ ৩৩ হাজার ১৩৮ জন। আর পরীক্ষা দেওয়া ৭ লাখ ১৫ হাজার ৫১৬ জন ছাত্রের মধ্যে ৬ লাখ ৭৩ হাজার ৫৮০ জন উত্তীর্ণ হয়েছে। ছাত্রীদের পাসের হার যেখানে ৯৬ দশমিক ৪৯ শতাংশ, সেখানে ছাত্রদের মধ্যে পাস করেছে ৯৪ দশমিক ১৪ শতাংশ।

এইচএসসির ফলাফলে এবার ছাত্রীদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ২ হাজার ৪০৬ জন। আর ছাত্রদের মধ্যে ৮৬ হাজার ৭৬৩ জন জিপিএ-৫ পেয়েছে। অর্থাৎ ছাত্রদের চেয়ে ১৫ হাজার ৬৪৩ জন বেশি ছাত্রী পূর্ণাঙ্গ জিপিএ পেয়েছে।

রোববার (১৩ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে থেকে ফলাফল প্রকাশ করা হয়। গণভবন থেকে এ অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তথ্য জানান শিক্ষামন্ত্রী দীপু মনি। শিক্ষামন্ত্রী দীপু মনি রোববার ঢাকার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ২০২১ সালের উচ্চ মাধ্যমিকের ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন।

এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার সব মিলিয়ে ৯৫ দশমিক ২৬ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৯ হাজার ১৬৯ জন।

এর আগে, গত বছর মহামারীর কারণে উচ্চ মাধ্যমিকে পরীক্ষা না নিয়ে জেএসসি ও এসএসসি পরীক্ষা মিলিয়ে মূল্যায়ন ফল প্রকাশ করা হয়। তাতে শতভাগ ছাত্রছাত্রী পাস করে।তবে ছাত্রদের তুলনায় ৪ হাজার ৮৬৯ জন বেশি ছাত্রী জিপিএ-৫ পায়। ২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৮৩ হাজার ৩৩৮ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছিল, যেখানে ছাত্রদের মধ্যে জিপিএ-৫ পেয়েছিল ৭৮ হাজার ৪৬৯ জন।

সংবাদটি শেয়ার করুন