ভার্চুয়াল জগত কাঁপাচ্ছেন কোটিপতি ইউটিউবার নাবিলা নুর

জাতীয়

খবরটুডে ডেস্ক:: উচ্চতা ৫ ফুটের সামান্য বেশি। যথেষ্টই মোটা শরীর। কিন্তু তা বলে চেহারা বা তার খোলামেলা পোশাক নিয়ে ব্যঙ্গ করার কোনো সুযোগ নেই। কারণ তিনি বাংলাদেশি বংশোদ্ভূত সফল একজন নারী। তার এই স্বাস্থ্যবতী চেহারা নিয়েই ভার্চুয়াল জগত কাঁপাচ্ছেন এই নাবিলা নূর।

ছক ভেঙে লজ্জা, হীনমন্যতার আবরণ থেকে টেনে বার করছেন মোটাদের। ভুল ভাঙছেন শরীর নিয়ে নানা ধারণার। তাকে নিয়ে বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে আনন্দবাজার পত্রিকা।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, পাঁচ ফুট দু’ইঞ্চির এই ইউটিউবারের সম্পত্তির পরিমাণ প্রায় ৩৮ কোটি টাকা। বিলাসবহুল জীবনযাপন করেন তিনি। তার বাড়ির অন্দরমহল নিয়েও ভিডিও করেছেন তিনি। সে বাড়ি দেখে যে কেউ হলিউড তারকার বাড়ি বলে ভুল করতেই পারেন।

তার মানে এই নয় যে ইউটিউবে অসংখ্য মানুষের আদর্শ হয়ে ওঠা নাবিলার জীবন এখন অনেক মসৃণ পথে এগোচ্ছে। এখনও নানা সময়ে কটূক্তি উড়ে আসে তার দিকে। ইউটিউবে তার প্রতিটি ভিডিওয় কোনও না কোনও বিদ্বেষমূলক মন্তব্য থাকেই।

আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, জনপ্রিয় ইউটিউবার নাবিলা নূরেরজন্ম নিউ ইয়র্কে। তার মা-বাবা দু’জনেই বাংলাদেশের। খুব কম বয়সে তার মা-বাবার বিয়ে হয়ে গিয়েছিল।
তার পর দু’জনেই কর্মসূত্রে আমেরিকায় চলে এসে নিউ ইয়র্কে থাকতে শুরু করেন। নিউ ইয়র্কেই জন্ম নাবিলার।

১৯৯১ সালের চার অগস্ট নাবিলার জন্ম। তিনি এখন ২৯ বছরের যুবতী। পড়াশোনার পাশাপাশি ছোট থেকে আঁকতে ভালবাসেন নাবিলা। আর ভালবাসেন বলিউড ছবি দেখতে।

হিন্দি বলাও শিখেছেন তিনি ছোটবেলাতেই। স্কুলের পড়াশোনা শেষ করে পেনসিলভ্যানিয়া স্টেট ইউনিভার্সিটি থেকে পাশ করেন তিনি।

বড় হওয়ার পাশাপাশি নেটমাধ্যমের প্রতি তার একটা আলাদা ভালবাসা তৈরি হতে থাকে। সেই ভালবাসা পূর্ণতা পায় ২০১৩ সালে। ওই বছর ১৪ নভেম্বর তিনি প্রথম ইউটিউবকে নিজের ক্যারিয়ার হিসাবে বেছে নেন। কিন্তু কী নিয়ে এগোবেন? নাবিলার কাছে খুব পরিষ্কার ছিল এর উত্তর। ছোট থেকেই স্বাস্থ্যবতী। নানান সময়ে নানা কটূক্তি শুনতে হয়েছে তাকে। চোখের সামনেই অনেক মেয়েকে বডি শেমিংয়ের শিকার হতে দেখেছেন। লুকিয়ে মন খারাপ করতে দেখেছেন তাদের।

নাবিলার লক্ষ্যই সেই সমস্ত মেয়েরা যারা শারীরিক কটূক্তি শুনে ভেঙে পড়ছিলেন এবং সেই সমস্ত মানুষগুলো যারা শরীর নিয়ে ব্যঙ্গ করে মজা পেতেন।

তার ইউটিউব চ্যানেল সমস্ত মেয়েদের জন্যই অনুপ্রেরণা হয়ে উঠে এসেছে। শারীরিক গঠন নিয়ে কটূক্তি করা মানসিকতাকে নিজের ভিডিও আপলোড করে জবাব দিয়েছেন তিনি। নাবিলার ভিডিও নিজেকে ভালবাসতে শেখায়।

এই যাত্রায় তিনি সব সময়ই পাশে পেয়েছেন তার স্বামী শেঠ মার্টিনকে। তার ‘নাবিলা নূর’ নামের ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা ১ মিলিয়নেরও বেশি।

ইউটিউবের পাশাপাশি মেয়েদের জন্য নিজের মেয়ের নামে একটি কাপড়ের ব্র্যান্ডও চালু করেছেন ২০১৯ সালে। কোনও মহিলার শরীর মোটা মানেই যে গা ঢাকা সাবেকি পোশাক পরা বাধ্যতামূলক নয় তারই দৃষ্টান্ত তৈরি করেছে তার কাপড়ের ব্র্যান্ড।

ছক ভাঙা পথে হেঁটে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছেন নাবিলা। ২০১৯ সালে নিউ ইয়র্কের বিখ্যাত ‘কার্ভিকন’ শো-এর বক্তা হিসাবে ডাক পেয়েছিলেন তিনি। পাশাপাশি তার মেক আপ ভিডিওও বিপুল জনপ্রিয় অনুগামীদের মধ্যে।

সে সবই দেখেন তিনি। তবে কারও প্রতি কুমন্তব্য করেন না। বরং ভালবাসা দিয়েই জবাব দেন তিনি। নাবিলাকে যদি কেউ ‘মোটা গরু’ বলে ব্যঙ্গ করেন তার উত্তরে নাবিলা বলেন, ‘আমি গরু ভালবাসি’।

সংবাদটি শেয়ার করুন