৮ দিন শিথিল থাকবে বিধিনিষেধ, ২৩ জুলাই থেকে আবারও হবে কঠোর

জাতীয় শীর্ষ সংবাদ

খবরটুডে ডেস্ক:: করোনা মহামারি রোধে চলমান কঠোর বিধিনিষেধের ১৪ দিন পূর্ণ হওয়ার পর আগামী বৃহস্পতিবার থেকে তা শিথিল হবে। পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ২২ জুলাই পর্যন্ত আট দিন তা শিথিল থাকবে। পরদিন ২৩ জুলাই থেকে আবার কঠোর বিধিনিষেধ আরোপ করা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সোমবার সন্ধ্যায় সরকারি তথ্য বিবরণীতে এই সিদ্ধান্তের কথা জানানো হয়। আগামীকাল মঙ্গলবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে।

তথ্য অধিদপ্তরের প্রধান তথ্য কর্মকর্তা (পিআইও) সুরথ কুমার সরকার স্বাক্ষরিত তথ্য বিবরণীতে বলা হয়, ‘করোনা মহামারির বিস্তার রোধকল্পে বিভিন্ন বিষয়ে সরকার আরোপিত বিধিনিষেধ আগামী ১৫ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত শিথিল করা হবে। এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আগামীকাল প্রজ্ঞাপন জারি করা হবে। তবে আগামী ২৩ জুলাই থেকে ফের কঠোর বিধিনিষেধ জারি করা হবে।’

জানা গেছে, বিধিনিষেধ শিথিলের নির্দেশনায় সারাদেশে স্বাস্থ্যবিধি মেনে সবধরনের গণপরিবহন এবং শপিং মলসহ দোকানপাট খোলা থাকবে। তবে আসনসংখ্যার অর্ধেক যাত্রী নিয়ে চলতে হবে গণপরিবহনকে। কোরবানির হাটও বসবে।

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে ১ জুলাই থেকে কঠোর বিধিনিষেধ চলছে। প্রথমে ৭ জুলাই পর্যন্ত তা থাকলেও পরে তা আরও এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত হয়, যা আগামী বুধবার শেষ হবে।

তবে বিধিনিষেধের মধ্যে সব সরকারি অফিসের দাপ্তরিক কাজগুলো ভার্চুয়ালি (ই-নথি, ই-টেন্ডারিং, ই-মেইল, এসএমএস, হোয়াটসঅ্যাপসহ অন্যান্য মাধ্যম) সম্পন্ন করা হবে। আর বেসরকারি অফিস বন্ধ থাকবে বলে জানা গেছে।

সংবাদটি শেয়ার করুন